শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৫২ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
করোনায় পাঁচজনের মৃত্যু, আক্রান্ত ৭৪১ তবু সেবায় অনড় ‘যোদ্ধা পুলিশ’

করোনায় পাঁচজনের মৃত্যু, আক্রান্ত ৭৪১ তবু সেবায় অনড় ‘যোদ্ধা পুলিশ’

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ     
বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবেলায় সবার আগে মাঠে নামে পুলিশ। সামাজিক দূরত্ব বজায় রাখা ও নিরাপত্তার বিভিন্ন কার্যক্রমে অংশ নেওয়ার পাশাপাশি সংকটকালে নাগরিকদের পাশে থেকে মানবিক সহায়তা দিয়ে যাচ্ছেন এই বাহিনীর ‘যোদ্ধা’ সদস্যরা।
ত্রাণসামগ্রী বিতরণ, অসুস্থ রোগীকে হাসপাতালে নেওয়া, করোনা আক্রান্ত ব্যক্তির পরিবার ও প্রতিবেশীর সুরক্ষায় কোয়ারেন্টিন নিশ্চিত করা, এমনকি মারা যাওয়া ব্যক্তির লাশ দাফনও করছে পুলিশ। দরিদ্র ও অসহায় মধ্যবিত্তের ঘরে খাবারও পৌঁছে দিচ্ছে পুলিশ। এমন মানবিকতার হাত বাড়িয়ে পেশাদারি কাজ করায় এরই মধ্যে পুলিশ বাহিনীর সদস্যরা দেশের মানুষের প্রশংসাও কুড়িয়েছেন।
এই ঝুঁকিপূর্ণ কাজ করতে গিয়ে এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন পুলিশের ৭৪১ সদস্য। দিন দিন বাড়ছে সংক্রমণের হার। গতকাল শনিবার পর্যন্ত মারা গেছেন পাঁচ ‘যোদ্ধা পুলিশ’। তাঁরা হলেন এসআই নাজির উদ্দীন, এসআই সুলতানুল আরেফিন, এএসআই আব্দুল খালেক, কনস্টেবল আশেক মাহমুদ ও কনস্টেবল জসিম উদ্দিন। তবে পুলিশের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, এতে বিচলিত নন দেশপ্রেমে উদ্বুদ্ধ পুলিশ সদস্যরা। বরং সহকর্মীদের মৃত্যুশোককে শক্তিতে পরিণত করে কাজ করে যাচ্ছেন তাঁরা।
পাশাপাশি নাগরিকদের সেবা দেওয়ার ক্ষেত্রে পুলিশ সদস্যদের সুরক্ষায় সচেতনতা বাড়ানো হয়েছে।
পুলিশ সদর দপ্তরের সর্বশেষ তথ্যানুযায়ী, দেশজুড়ে পুলিশের বিভিন্ন ইউনিটের এক হাজার ২৫০ জন সদস্য কোয়ারেন্টিনে আছেন। আইসোলেশনে রয়েছেন ১৭৪ জন। সুস্থ হয়েছেন
৫৭ জন। আক্রান্ত ৭৪১ সদস্যের মধ্যে শুধু ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ৩৫৬ সদস্য রয়েছেন। সারা দেশে ১৬ নারী পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। এ ছাড়া একজন এসপি, চারজন অতিরিক্ত এসপি, দুজন এএসপি, ১২ জন পুলিশ পরিদর্শক, এসআই থেকে সার্জেন্ট ৫৫ জন, এএসআই ৬৬ জন, ২০ জন নায়েক ও ৩৩১ জন কনস্টেবল করোনায় ধুঁকছেন।
দায়িত্ব গ্রহণের পর পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ সদস্যদের উদ্দেশে বলেছিলেন, সব সময়ের মতোই জাতির এই বিপদের সময় পুলিশ সর্বোচ্চ পেশাদারির সঙ্গে জনগণের সুরক্ষায় কাজ করবে। পুলিশের যেসব সদস্য আক্রান্ত হচ্ছেন, তাঁদের চিকিৎসা ও পরিবারের সুরক্ষায় সব ব্যবস্থা নেওয়া হবে।
সংশ্লিষ্টরা বলছেন, করোনা সংকটের প্রথম থেকেই বিদেশফেরতদের অবস্থান শনাক্ত করে কোয়ারেন্টিন নিশ্চিত, আক্রান্ত ব্যক্তিদের হাসপাতালে পাঠানো, লকডাউন নিশ্চিত করা, ত্রাণ বিতরণ, শারীরিক দূরত্ব নিশ্চিত থেকে শুরু করে করোনায় মারা যাওয়া ব্যক্তিদের দাফনসহ প্রায় সব ক্ষেত্রেই পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছেন। ভাইরাসের সংক্রমণ ঠেকাতে নানা কার্যক্রমের জন্য পুলিশ সদস্যদের সরাসরি জনসাধারণ এবং আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসার সুযোগ তৈরি হচ্ছে। ফলে নিজেদের মধ্যেও করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। এর পরও বাকিরা জীবনের ঝুঁকি নিয়েই মানুষকে বাঁচাতে সেবা দিয়ে যাচ্ছেন নিরলস। নিজেরা সংক্রমিত হওয়ার ভয়, পরিবার পরিজনের পিছুটান উপেক্ষা করে মানুষের জন্য কাজ করে চলেছেন। তবে শুরুতে পুলিশের মধ্যে সুরক্ষা সরঞ্জামের অভাব থাকলেও তা এখন অনেকটাই কমে গেছে।
এদিকে করোনা সংক্রমণের এ দুঃসময়ে পুলিশের পুরো কাজের ধরন পাল্টেছে। আইন-শৃঙ্খলা রক্ষায় তেমন ব্যস্ততা না থাকায় করছেন নানা ধরনের সামাজিক কাজ। বিশেষ করে অসহায় মানুষের ত্রাণ সহায়তায় কাজ করছেন তাঁরা। তবে পুলিশ বাহিনীর মনোবল বাড়াতে চেষ্টা চালাচ্ছে সরকার।
পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (মিডিয়া) সোহেল রানা বলেন, ‘করোনাযুদ্ধে আমাদের পাঁচ সদস্য মারা গেলেও দমে যাইনি আমরা। আমাদের সদস্যরা মাঠপর্যায়ে মানুষের পাশে থেকে দায়িত্ব পালন করে চলেছেন। মানুষকে সেবা দিয়ে চলেছে। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে পুলিশের প্রতিটি সদস্য সামাজিক নিরাপত্তা বজায় রাখাসহ সব ধরনের কাজ করছেন। ’
ডিএমপির উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বলেন, ‘নাগরিকদের নিরাপত্তায় কাজ করতে গিয়ে যেসব পুলিশ সদস্য আক্রান্ত হয়েছেন তাদের চিকিৎসা এবং অন্যদের সুরক্ষায় পদক্ষেপ নেওয়া হয়েছে। ’
পুলিশের সাবেক আইজি শহীদুল হক বলেন, ‘এই পরিস্থিতিতে পুলিশ সব সময়ই ঝুঁকি নিয়ে মানুষের পাশে রয়েছে। তবে সুরক্ষা সামগ্রী এবং সেবাদানে বিভিন্ন কৌশলগত সুবিধা না থাকলে নিজেরাই আক্রান্ত হতে পারে। সে ক্ষেত্রে সেবাদান কার্যক্রম ব্যাহত হতে পারে। তাই সুরক্ষা সামগ্রীসহ তাদের মনোবল বাড়াতে সব ধরনের পদক্ষেপ নিতে হবে। ’
সাব-ইন্সপেক্টরের মৃত্যু : দায়িত্ব পালনকালে করোনাক্রান্ত (কভিড-১৯) হয়ে মারা গেছেন সুলতানুল আরেফিন (৪৪) নামের এক সাব-ইন্সপেক্টর (এসআই)। তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট (পিওএম) পশ্চিম বিভাগে কর্মরত ছিলেন।
সুলতানুল আরেফিনের মৃত্যুতে পুলিশ সদর দপ্তর থেকে শোক প্রকাশ করা হয়ছে। পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা বলেন, প্রত্যেকের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি। সশ্রদ্ধ চিত্তে স্মরণ করছি দেশ ও জাতির জন্য তাঁদের অবদানকে।
সুলতানুল আরেফিনের করোনাভাইরাস ধরা পড়ার পর তিনি রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। গতকাল শনিবার ভোরে তিনি মৃত্যুবরণ করেন।
তাঁর গ্রামের বাড়ি জামালপুর জেলায়। তিনি স্ত্রী, দুই কন্যা ও এক পুত্রসহ বহু আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। পুলিশের ব্যবস্থাপনায় মরদেহ মরহুমের গ্রামের বাড়িতে পাঠানো হয়েছে। সেখানে জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে জানাজা অনুষ্ঠিত হবে। পরে ধর্মীয় বিধান অনুযায়ী পারিবারিক কবরস্থানে মরদেহ দাফন করা হবে।

সুত্রঃ কালের কন্ঠ

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com